অ্যামাজন এক্সপেরিয়েন্স এরিনার সাথে কলকাতা উৎসব পালন করার জন্য প্রস্তুত

Date:

• কলকাতায়, অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল 2023 কনজিউমার ইলেকট্রনিক্স, পার্সোনাল কম্পিউটিং, এবং বড় যন্ত্রপাতিগুলিতে দ্বিগুণ-অঙ্কের বৃদ্ধির সাথে উল্লেখযোগ্য বৃদ্ধির রিপোর্ট করেছে৷
• পশ্চিমবঙ্গের শহরগুলির মধ্যে, কলকাতার টায়ার 2 এবং টায়ার 3 অঞ্চলগুলি কনজিউমার ইলেকট্রনিক্স এবং পার্সোনাল কম্পিউটিং বিভাগে সবচেয়ে উল্লেখযোগ্য বৃদ্ধি অনুভব করে৷
• আপগ্রেড এবং প্রিমিয়ামাইজেশন হল কলকাতায় অ্যামাজন ইন্ডিয়ার সম্প্রসারণের প্রধান কারণ৷

কোলকাতা, 7 ই নভেম্বর 2023: অ্যামাজন.ইন পশ্চিমবঙ্গ এবং কলকাতা উভয় ক্ষেত্রেই দ্বিগুণ-অঙ্কের বৃদ্ধির প্রত্যক্ষ করেছে, অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল 2023-এর সময় এই শহরটিকে কনজিউমার ইলেকট্রনিক্স এবং পার্সোনাল কম্পিউটিং বিভাগে শীর্ষ 10টি উচ্চ-কার্যকারি অঞ্চলের মধ্যে প্রতিষ্ঠিত করেছে। নো-কস্ট ইএমআই-এর মতো আর্থিক স্কিমগুলির জনপ্রিয়তার জন্য এই বৃদ্ধি দায়ী, যা কলকাতার গ্রাহকদের প্রিমিয়াম পণ্যগুলির দিকে অভিকর্ষিত হতে এবং উৎসবের মরসুমে সর্বশেষ যন্ত্রপাতিগুলিতে আপগ্রেড করতে অনুপ্রাণিত করে৷ পশ্চিমবঙ্গ জুড়ে টায়ার 2 এবং 3 অঞ্চলের বর্ধিত চাহিদা কনজিউমার ইলেকট্রনিক্স এবং পার্সোনাল কম্পিউটিং বিভাগে বৃদ্ধির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কলকাতায়, গ্রাহকরা 7 নভেম্বর, 2023-এ সমাপ্ত ‘অ্যামাজন এক্সপেরিয়েন্স এরিনা’ (এএক্সএ) ইভেন্টের মাধ্যমে কলকাতার দ্য ওবেরয় গ্র্যান্ডে অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল 2023-এর অভিজ্ঞতা লাভ করার সুযোগ পেয়েছিলেন। এই অনন্য শোকেস মিডিয়ার ইনফ্লুএন্সারদের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে, এবং গ্রাহকরা তাদের প্রিয় ব্র্যান্ড এবং পণ্যের সাথে ইন্টারঅ্যাক্ট করার সময় আকর্ষক কার্যকলাপে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন। ইভেন্টে সাতটি ইন্টারেক্টিভ জোন জুড়ে, গ্রাহকরা উত্তেজনাপূর্ণ পুরষ্কার এবং বিভিন্ন বিভাগে বিস্তৃত শীর্ষ ব্র্যান্ডগুলির সাথে জড়িত হওয়ার সুযোগের জন্য প্রতিযোগিতা করেছিলেন।

অ্যামাজন ইন্ডিয়ার কনজিউমার ইলেকট্রনিক্স, পার্সোনাল কম্পিউটিং এবং বড় যন্ত্রপাতির ডিরেক্টর নিশান্ত সারদানা তার উচ্ছ্বাস প্রকাশ করেছেন, বলেছেন, “আমরা কলকাতায় অ্যামাজন এক্সপেরিয়েন্স এরিনা শেষ করতে পেরে আনন্দিত, এমন একটি শহর যেটি কনজিউমার ইলেকট্রনিক্স এবং পার্সোনাল কম্পিউটিং বিভাগে পারফরম্যান্সের দিক থেকে শীর্ষ 10-এর মধ্যে রয়েছে৷ এটি মূলত আপগ্রেডের জন্য একটি শক্তিশালী প্রবণতা এবং প্রিমিয়াম পণ্যগুলির জন্য একটি পছন্দ দ্বারা চালিত। অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল 2023-এর সময়, আমরা সমগ্র অঞ্চল জুড়ে যন্ত্রপাতির বিভাগে বছরে 80%-এর বেশি বৃদ্ধি লক্ষ্য করেছি। যেমন এই উৎসবের মরসুমে কলকাতার কেনাকাটা ভারতের এই সবচেয়ে পছন্দের মার্কেটপ্লেসে বেড়ে চলেছে, তেমন আমরা এই অঞ্চলে টেকসই বৃদ্ধির সাক্ষী হতে পেরে রোমাঞ্চিত।”

কলকাতার কনজিউমার ইলেকট্রনিক্স, পার্সোনাল কম্পিউটিং এবং বড় যন্ত্রপাতির বিভাগগুলিতে আমরা অ্যামাজন.ইন-এ যে প্রবণতাগুলি লক্ষ্য করেছি তার কয়েকটি এখানে রয়েছে।:

কনজিউমার ইলেকট্রনিক্স এবং পার্সোনাল কম্পিউটিং

  1. উচ্চ-বৃদ্ধি বিভাগ- ট্যাবলেট, ল্যাপটপ, সাউন্ডবার এবং স্পিকার : ট্যাবলেট, ল্যাপটপ, সাউন্ডবার, এবং স্পিকারগুলি শীর্ষস্থানীয় বিভাগ হিসাবে আবির্ভূত হয়েছে, যা প্রায় 50%-এর উল্লেখযোগ্য বছরের পর বছর (ওয়াইওওয়াই) বৃদ্ধির সম্মুখীন হয়েছে।
  2. প্রিমিয়ামাইজেশনের উপর জোর : প্রিমিয়াম সেগমেন্ট, 50,000-এর উপরে দামের পণ্যগুলিকে অন্তর্ভুক্ত করে, আগের বছরের তুলনায় 2 গুণ বৃদ্ধি পেয়েছে৷
  3. বর্ধিত সঞ্চয়স্থানের চাহিদা : গ্রাহকরা, বিশেষ করে গেমিং সম্প্রদায়ের মধ্যে, একটি নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা নিশ্চিত করতে আরও বেশি স্টোরেজ ক্ষমতা এবং উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিং ক্ষমতা সহ ডিভাইসগুলির দিকে ঝুঁকছেন৷ এই প্রবণতার ফলে 16 জিবি র‍্যাম এবং 1 টিবি স্টোরেজ সহ ডিভাইসগুলির বিক্রয়ের জন্য বছরে প্রায় 70% বৃদ্ধি পেয়েছে এবং উচ্চ-সম্পন্ন প্রসেসরগুলির জন্য বছরে 90% বৃদ্ধি পেয়েছে (যেমন i5/7/9, অ্যাপল এম 1, এএমডি রাইজেন 5)। বিভিন্ন ক্রয়ক্ষমতার বিকল্পগুলির প্রাপ্যতা উচ্চ-পারফরম্যান্স ডিভাইসগুলির চাহিদাকেও উৎসাহিত করেছে।
  4. স্মার্টওয়াচ কেনাকাটায় বৃদ্ধি : স্মার্টওয়াচ ক্যাটাগরি গ্রাহকদের মধ্যে এমোলেড ডিসপ্লেকে অগ্রাধিকার সহ বছরে প্রায় 80% ইতিবাচক বৃদ্ধি পেয়েছে।
  5. অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল 2023-এর সময় সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্য : গ্রাহকদের মধ্যে সবচেয়ে পছন্দের পণ্যগুলির মধ্যে রয়েছে ফায়ার-বোল্ট নিনজা কল প্রো প্লাস, বিটএক্সপি মার্ভ নিও, নয়েজ পালস 2 ম্যাক্সের মতো স্মার্টওয়াচ; হেডফোন যেমন বোট বেসহেডস, বোট এয়ারডোপস 141; অ্যাপল ম্যাকবুক এয়ার, এসার অ্যাস্পায়ার লাইট, এইচপি ল্যাপটপ 15S এর মতো ল্যাপটপ এবং স্যামসাং গ্যালাক্সি এস 6 লাইট, শাওমি প্যাড 6, আইপ্যাড এয়ার 22 এর মতো ট্যাবলেট।
  6. পছন্দের ব্র্যান্ডগুলি :
    o শীর্ষ পিসি গেমিং ব্র্যান্ডের মধ্যে রয়েছে এইচপি, এসার, ডেল, এবং হাইপারএক্স।
    o শীর্ষ 10টি ব্র্যান্ড হল অ্যাপল, বোট, এইচপি, আসুস, এসার, স্যামসাং, লেনোভো, ফায়ারবোল্ট, ডেল এবং সনি।
    o বছরের পর বছর (ওয়াইওওয়াই) সর্বোচ্চ প্রবৃদ্ধি সহ ব্র্যান্ডগুলি হল গোভো, ওয়ান প্লাস, রেডমি, ট্রিবিট, গিগাবাইট, অ্যামাজন বেসিকস, সিপি প্লাস, অ্যাপল, মার্শাল, এবং এমএসআই৷

বড় যন্ত্রপাতি :

  1. সাশ্রয়ী মূল্যের দ্বারা চালিত কলকাতায় বৃদ্ধি : কলকাতার হোম অ্যাপ্লায়েন্সেস বিভাগ বছরে 80%-এর বেশি বৃদ্ধি পেয়েছে, যা প্রাথমিকভাবে অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল 2023-এর সময় প্রিমিয়াম পণ্যগুলির জনপ্রিয়তার জন্য দায়ী। এটি উল্লেখযোগ্য যে এই এলাকার ভোক্তাদের 70% তাদের অ্যাপ্লায়েন্স ক্রয়ের সুবিধার্থে নো-কস্ট ইএমআই-এর মতো সাশ্রয়ী মূল্যের বিকল্পগুলি বেছে নিয়েছে।
  2. প্রভাবশালী বিভাগ : উপশ্রেণীর মধ্যে, এয়ার-কন্ডিশনারগুলি সর্বাধিক উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, বছরে প্রায় 2 গুণ বৃদ্ধি পেয়েছে, যার পরেই রয়েছে রেফ্রিজারেটরগুলি৷
  3. পছন্দের ব্র্যান্ড : অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল 2023-এর সময় তাদের বাড়িগুলি আপগ্রেড করার সময়, কলকাতার গ্রাহকরা স্যামসাং, এলজি, ডাইকিন এবং অন্যান্য ব্র্যান্ডগুলির জন্য পছন্দ দেখিয়েছেন৷

পশ্চিমবঙ্গ একটি গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে এবং ভারতের মধ্যে অ্যামাজনের বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করেছে। সময়ের সাথে সাথে, অ্যামাজন সারা দেশে একটি শক্তিশালী ভৌত অবকাঠামো প্রতিষ্ঠার জন্য যথেষ্ট বিনিয়োগ করেছে। বর্তমানে, পশ্চিমবঙ্গের 55,000 টিরও বেশি বিক্রেতা রয়েছে যারা অ্যামাজন.ইন-এ পোশাক, খেলার সামগ্রী, হোসিয়ারি আইটেম এবং অন্যান্য বিভিন্ন পণ্য সহ বিভিন্ন ধরণের পণ্য সরবরাহ করে। ই-কমার্সে (যেমন স্থানীয় দোকান, কারিগর, সহেলি, লঞ্চপ্যাড ইত্যাদি) রূপান্তরিত করতে অসংখ্য ছোট-বড় বিক্রেতাদের সহায়তা করার জন্য রাজ্যে বিভিন্ন প্রোগ্রাম এবং সরঞ্জাম চালু করা হয়েছে। এই অঞ্চলে গ্রাহক এবং বিক্রেতা উভয়ের প্রয়োজনীয়তা পূরণ করতে, অ্যামাজন ইন্ডিয়া কলকাতায় 3টি বড় পরিপূর্ণতা কেন্দ্র পরিচালনা করে, সম্মিলিতভাবে 3 মিলিয়ন ঘনফুটের বেশি স্টোরেজ স্পেস প্রদান করে। অতিরিক্তভাবে, এই অঞ্চলে 1 মিলিয়ন বর্গফুটের বেশি প্রক্রিয়াকরণ এলাকা সহ 3টি বাছাই কেন্দ্র রয়েছে। এই পরিপূর্ণতা এবং বাছাই কেন্দ্রগুলি শুধুমাত্র বিক্রেতা এবং গ্রাহকদেরই নয়, স্থানীয় বাসিন্দাদের জন্য প্রচুর কর্মসংস্থানের সুযোগও তৈরি করে। অ্যামাজন রাজ্যে 1300 টিরও বেশি ‘আই হ্যাভ স্পেস’ স্টোর সহ প্রায় 90টি অ্যামাজনের মালিকানাধীন এবং অংশীদার ডেলিভারি স্টেশন পরিচালনা করে। অধিকন্তু, ভারতীয় উৎসবের মরসুমের অংশ হিসেবে, অ্যামাজন ইন্ডিয়া তার অপারেশনাল নেটওয়ার্ক জুড়ে 100,000 টিরও বেশি মৌসুমী চাকরির সুযোগ তৈরি করেছে। এই অবস্থানগুলি মুম্বাই, দিল্লি, পুনে, ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ, কলকাতা, লখনউ এবং চেন্নাইয়ের মতো শহরগুলি বিস্তৃত প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয় ভূমিকাকে অন্তর্ভুক্ত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Popular

More like this
Related

বিশিষ্ট আলোকচিত্র শিল্পী অনুপম হালদারের চিত্র প্রদর্শনী হতে চলেছে

একাডেমীর সাউথ গ্যালারি তে বিশিষ্ট আলোকচিত্র শিল্পী অনুপম হালদারের...

নয়না মুখার্জির ইকুয়েশনের নিবেদন কোথা “কোথা খুঁজেছি তোমায়” আজ সারা বাংলায় মুক্তি পেল

কলকাতা : ডিরেক্টর সৌগত বিশ্বাসের পরিচালনায় কোথায় কোথায়...

সিটি অফ জয় কলকাতায় আসন্ন বলিউড ফিল্ম ‘কুসুম কা বিয়াহ’ -এর প্রিমিয়ার অনুষ্ঠিত হল

কলকাতা, ২১ ফেব্রুয়ারী, ২০২৪: ২১ ফেব্রুয়ারি কলকাতার পিভিআর মানি...