অ্যাপোলো হসপিটালসের পূর্ব ভারতে প্রথম দা ভিঞ্চি XI রোবট

Date:

কলকাতা,৮ই ফেব্রুয়ারী , ২০২৩: অত্যাধুনিক আন্তর্জাতিক টেকনোলজিতে সর্বদা এগিয়ে থাকা, অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল কলকাতা, পূর্ব ভারতে প্রথমবারের মতো দা ভিঞ্চি XI রোবট অর্জন করেছে। আজ থেকে এক দশক আগে পূর্ব ভারতের প্রথম হাসপাতাল যা দা ভিঞ্চি সি রোবট এনে আন্তর্জাতিক লেটেস্ট টেকনোলজিতে এক ধাপ এগিয়েছে।

XI রোবট গাইনোকোলজি, ইউরোলজি, অঙ্কোলজি ,কার্ডিওলজি, গ্যাস্ট্রোএন্টারোলজি এবং অন্যান্য বিষয়ে সার্জনদের সহায়তা করতে পারে। রোবটটি তলপেটের শরীরের অংশগুলি অ্যাক্সেস করার জন্য অত্যন্ত সহায়ক যেখানে খালি হাতে পৌঁছানো কঠিন।

দা ভিঞ্চি XI রোবট সার্জনদের উন্নত দৃশ্যমানতা এবং দক্ষতার সঙ্গে মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচার করতে দেয়, যা সঠিক নড়ন চড়ন এবং সামগ্রিক ভাবে রোগীর নিরাপত্তার সহায়তা করে। এটি সার্জিকাল প্রসিজিওরের আগে রোগীর শরীরে ডকিং মেশিনে কম সময়ে উচ্চ স্তরের নির্ভুলতা বজায় রাখে। রোগীরা অপেক্ষাকৃত ছোট দাগ, ন্যূনতম রক্ত ক্ষয় এবং দ্রুত আরোগ্য সহ হাসপাতালে কম সময়ে থেকে উপকৃত হয়।

এই উপলক্ষ্যে ইস্টার্ন রিজিয়ন,অ্যাপোলো হসপিটালস গ্রুপের্ সিইও মিঃ রানা দাশগুপ্ত বলেন, “পূর্ব ভারতের সেরা স্বাস্থ্যসেবা প্রদানকারীর মধ্যে থাকার কারণে, আমরা সবসময় আমাদের রোগীদের জন্য লেটেস্ট টেকনোলজি নিশ্চিত করার দিকে মনোনিবেশ করি। এটি আমাদের সমস্ত রোগীদের জন্য সহজে চিকিৎসার জন্য আরেকটি উন্নত মানের প্রচেষ্টা।”

অনুষ্ঠানে উপস্থিত,অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস কলকাতার ডিএমএস, ডা: সুরিন্দর সিং ভাটিয়া বলেন , “রোবোটিক সার্জারি হল মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচারের পরবর্তী প্রজন্ম।সার্জিকাল রোবটগুলি অনেক মিনিমালি ইনভেসিভ অস্ত্রোপচারের জন্য অত্যন্ত উপকারী কারণ এটি একটি ছোট অস্ত্রোপচার এলাকায় মানুষের ক্ষমতার বাইরে অস্ত্রোপচারের যন্ত্রপাতিগুলির সুনির্দিষ্ট নড়াচড়ায় সহায়তা করে। দা ভিঞ্চি সি হল মডার্ন ফাংশনালিটি সমৃদ্ধ একটি অত্যাধুনিক রোবট যা সার্জনদের পরিচালনার পাশাপাশি রোগীদের নিরাপত্তা এবং দ্রুত আরোগ্যে সহায়তা করে।”

রোবোটিক সার্জারির পুরো পদ্ধতির মধ্যে ডাক্তার কনসোলে বসে থাকা মনিটরের সঙ্গে অস্ত্রোপচারের এলাকা এবং রোবোটিক অস্ত্র ডাক্তারকে অপারেশনের জন্য সহায়তা করে। একটি বাহুতে একটি উচ্চ ম্যাগনিফিকেশন 3D ক্যামেরা রয়েছে যা একটি কী ছিদ্রের মাধ্যমে পেটে ঢোকানো হয় এবং অস্ত্রোপচারের স্থানটির একটি হাই-ডেফিনিশন, ম্যাগনিফাইড (12×), 3-ডি ভিউ প্রদান করে। অন্যান্য যান্ত্রিক বাহুতে অস্ত্রোপচারের যন্ত্র সংযুক্ত রয়েছে যা মানুষের হাত ও কব্জির নড়াচড়া নকল করার জন্য ডিজাইন করা হয়েছে।

রোবোটিক সার্জারির প্রাথমিক সুবিধা হল অপারেশনের জন্য শরীরে প্রথাগত অপারেশনের চেয়ে অনেক ছোটখাটো ছিদ্র করা তাই, অনেক কম জটিলতার সঙ্গে আরোগ্য দ্রুত হয়। এছাড়াও এটি কম ব্যথা, সংক্রমণের কোন সম্ভাবনা না থাকার কারণে অপারেশনে ছিদ্রটি কাটার ক্ষেত্রে শরীরে স্বাভাবিক আকারের চেয়ে অনেক ছোট অংশে অপারেট করা, কম সময় হাসপাতালে থাকা এবং দ্রুত আরোগ্য আর অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে স্বাভাবিক জীবনে ফিরে আসা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Popular

More like this
Related

Dance to the music of a fragrant dalliance!

Tara Sutaria and Kartik Aryan Indulge in Playful Romance...

IIT Kharagpur partners with Jindal Stainless to execute R&D projects

Kolkata March 23, 2024: India’s premier educational institution IIT...

অর্ক ও মাহি অভিনীত লায়লা মিউজিক ভিডিও মুক্তি

শনিবারের বারবেলায় থাউজেন্ডলাইটস এর ব্যানারে সংস্থার নিজস্ব অফিসে সাংবাদিকদের...