Tuesday, July 16, 2024

“ইন্ডপ্লাস’২৫”: পূর্ব ভারতের বৃহত্তম প্লাস্টিক প্রদর্শনী অনুষ্ঠিত হতে চলছে কলকাতায়

কলকাতা – পূর্ব ভারতের প্লাস্টিক শিল্পে বিপুল বৃদ্ধির সম্ভাবনা এবং সুযোগকে পুঁজি করে ভারতীয় প্লাস্টিক ফেডারেশন (আইপিএফ) ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত কলকাতার বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে (মিলন মেলা) তাদের ত্রিবার্ষিক প্রদর্শনী “ইন্ডপ্লাস’২৫” আয়োজন করছে। এই অনুষ্ঠানের লক্ষ্য হল প্রধানত দেশীয় এবং বিশ্বের বাকি ব্যবসায়ীদের পশ্চিমবঙ্গ এবং অন্যান্য পূর্ব ভারতীয় রাজ্যের বৃদ্ধি থেকে লাভবান হওয়ার জন্য আহ্বান জানানো।

ভারতের প্রাচীনতম প্লাস্টিক শিল্প সংস্থাগুলির মধ্যে অন্যতম আইপিএফ ঘোষণা করেছে যে “ইন্ডপ্লাস’২৫” পূর্ব ভারতে বৃহত্তম ব্যবসা-থেকে-ব্যবসা (B2B) আন্তর্জাতিক প্লাস্টিক প্রদর্শনী হবে৷ “ইন্ডপ্লাস” সিরিজের এই দশমতম সংস্করণ সমগ্র প্লাস্টিক শিল্পকে এক ছাদের নিচে নিয়ে আসবে৷ মাথাপিছু কম খরচ এবং পশ্চিমবঙ্গের হলদিয়া পেট্রোকেমিক্যালস লিমিটেড, ওডিশার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড এবং আসামের ব্রহ্মপুত্র গ্যাস অ্যান্ড ক্র্যাকার লিমিটেড থেকে কাঁচামালের সহজলভ্যতার কারণে পূর্বাঞ্চল দ্রুত বৃদ্ধির জন্য প্রস্তুত।

অনুষ্ঠানের চেয়ারম্যান অশোক জাজোদিয়া “ইন্ডপ্লাস’২৫”-এর থিম “দ্য ফিউচার ইস ইস্ট” (পূর্বই ভবিষ্যৎ)-কে বিশেষ ভাবে তুলে ধরেছেন যা পূর্ব ভারতে প্লাস্টিক সেক্টরে বৃদ্ধির সম্ভাবনা এবং সুযোগগুলিকে প্রতিফলিত করে৷ অনলাইন বুকিং শুরু হওয়ার ১৫ দিনের মধ্যে প্রদর্শনী স্থানের প্রায় ৭৫% বুকিং হয়ে যায় এবং যার থেকে বোঝা যায় প্রদর্শকদের মধ্যে উৎসাহ। তাইওয়ান, মালয়েশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, জার্মানি এবং অন্যান্য দেশের বিদেশী প্রদর্শকরা উল্লেখযোগ্য আগ্রহ দেখিয়েছে, যদিও চীনা প্রদর্শকরা ভারতীয় ভিসা নীতির কারণে অংশগ্রহণ করতে অক্ষম। অংশগ্রহণকারীদের সংখ্যা ৪৫০-এ পৌঁছবে বলে আশা করা হচ্ছে, যা ইন্ডপ্লাস-এর ইতিহাসে সর্বোচ্চ। ভারতীয় এবং বিদেশী উভয় যন্ত্রপাতি প্রস্তুতকারক, আনুষঙ্গিক পরিষেবা প্রদানকারী, কাঁচামাল সরবরাহকারী এবং সংযোজন এবং মাস্টার ব্যাচের উৎপাদকদের কাছ থেকে একটি প্রভাবশালী প্রতিক্রিয়া রয়েছে।

“ইন্ডপ্লাস’২৫” রাসায়নিক ও সার মন্ত্রণালয়, রাসায়নিক ও পেট্রোকেমিক্যাল বিভাগ, ভারত সরকার, ডব্লিউ বি আই ডি সি, পশ্চিমবঙ্গ সরকার, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স, প্লাস্টিন্ডিয়া ফাউন্ডেশন এবং ভারতের সমস্ত নেতৃস্থানীয় প্লাস্টিক অ্যাসোসিয়েশন দ্বারা সমর্থিত।

ইন্ডিয়ান প্লাস্টিক ফেডারেশনের প্রদর্শনী আয়োজক কমিটির চেয়ারম্যান অশোক জাজোদিয়া বলেছেন, “”ইন্ডপ্লাস’২৫” পূর্ব ভারতে প্লাস্টিক খাতে উন্নয়ন এবং বিনিয়োগে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, এই প্রদর্শনীটি উদ্ভাবন, টেকসইতা এবং সহযোগিতার একটি উদযাপন। প্লাস্টিক শিল্পের সেরা মানুষের একত্রিত করতে পেরে আমরা গর্বিত। “ইন্ডপ্লাস’২৫” প্রদর্শক, দর্শক এবং স্টেকহোল্ডারদের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদানের প্রতিশ্রুতি দেয়। ইন্ডপ্লাস-এর দশম তম সংস্করণ হিসাবে, আমরা এটিকে একটি যুগান্তকারী অনুষ্ঠানে পরিণত করতে প্রতিশ্রুতিবদ্ধ যা শিল্পের জন্য নতুন মানদণ্ড নির্ধারণ করবে।”

ভারতীয় প্লাস্টিক ফেডারেশনের সভাপতি শ্রী ললিত আগরওয়াল বলেছেন, “পশ্চিমবঙ্গ সরকার ব্যবসার সুবিধার্থে, নেতৃস্থানীয় বিনিয়োগকারীদের আহ্বান করতে এবং বিনিয়োগ বাড়াতে অনেক পরিকাঠামোগত ও অর্থনৈতিক সংস্কার করছে। রাজ্যটি অর্থনৈতিক শক্তির, ভোক্তা ভিত্তি, প্রাণবন্ত শিল্প এবং একটি বড় প্রতিভার একটি নিখুঁত মিশ্রণ।”

ইন্ডিয়ান প্লাস্টিক ফেডারেশন (আইপিএফ) সম্পর্কে: ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত আইপিএফের লক্ষ্য ভারতে প্লাস্টিক শিল্পকে উন্নত করা। এটি একটি সমন্বিত সংস্থা যা প্লাস্টিক শিল্পের সমস্ত দিককে অন্তর্ভুক্ত করে এবং এটি দেশের প্লাস্টিক শিল্পের শীর্ষ সংস্থা প্লাস্টিন্ডিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য ৷ আইপিএফ-এর সদস্যপদে বৃহৎ, মাঝারি, ছোট এবং ক্ষুদ্র সেক্টরের ইউনিট, ডিলার, ডিস্ট্রিবিউটর এবং মেশিন প্রস্তুতকারক, বিভিন্ন রাজ্যের অ্যাসোসিয়েশন সহ প্রায় ৯০০ জন সদস্য রয়েছে। আইপিএফ প্লাস্টিক শিল্পের বৃদ্ধি এবং বিকাশের জন্য নিবেদিত এবং এর স্বার্থকে সমর্থন করে এবং স্পষ্ট করে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles